বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লাইফস্টাইল | Lifestyle: জীবনে সফল হতে চাইলে সকালে ঘুম থেকে উঠেই করুন এই কয়েকটি কাজ

নিজস্ব সংবাদদাতা | ১২ জুলাই ২০২৪ ১৯ : ০৫Angana Ghosh


আজকাল ওয়েবডেস্ক: জীবনে সফল হতে চান সকলেই। গুণীজনে বলেন, সাফল্য একটা প্রসেস। একদিন তা হয় না। সোশ্যাল মিডিয়া খুললেই অনেক মোটিভেশনাল স্পিকারের কথায় উঠে আসে তেমনই কিছু বিষয়। 
 বড় বড় শিল্পপতি, উদ্যোগপতি ও স্কলারদের কথা শুনলে বোঝা যায় ঠিক কতটা স্ট্রাগল করে তারা একটা জায়গায় পৌঁছেছেন। যে কোন ফিল্ডেই সাকসেস হওয়ার জন্য পরিশ্রম করতে হয়। এর কোনও শর্টকাট নেই। বিষয়টা হলো সফল হওয়ার স্বপ্ন দেখেন অনেকে, কিন্তু পরিকল্পনামাফিক কঠোর পরিশ্রম করে লড়াইটা চালিয়ে যেতে পারেন না অধিকাংশই। বিশেষজ্ঞরা বলছেন সকালবেলা ঘুম থেকে উঠে এই কয়েকটা কাজ নিয়ম করে করলে সফল হওয়ার লক্ষ্যে আপনি পৌঁছবেনই। 
১. দিন শুরু করুন পজিটিভিটি দিয়ে। সকাল সকাল ঘুম থেকে ওঠার অভ্যাস করুন। লক্ষ্য স্থির করুন। এগিয়ে চলুন পরিকল্পনা অনুযায়ী। 
২. মন শান্ত রাখতে ঘুম থেকে উঠেই যোগাভ্যাস করুন। ধ্যান করলে শরীরে রক্ত চলাচল ভাল হয়। শরীর শান্ত হয়। ফলে সারাদিন আপনি ফোকাস থাকতে পারেন। 
৩. ঘুম থেকে উঠে এক গ্লাস জল খান। এতে শুধু শরীর হাইড্রেট থাকে তা নয়, মেটাবলিজম উন্নত হয়। ব্রেন হেলথ ভাল থাকে। এই ছোট্ট অভ্যাস আপনাকে সারাদিন ফুরফুরে থাকতে সাহায্য করবে । কাজে বাড়বে একাগ্রতা। 
৪. অনেকেই হয়তো জানেন না শরীর ভাল রাখতে সুষম আহার খুবই জরুরী। দিন শুরু করুন একটা পারফেক্ট ব্রেকফাস্ট দিয়ে। তাতে টকদই ফল রাখুন। খেতে পারেন ওটস, ডালিয়া, সবজি, ডিম কিংবা ছাতুর সরবত। সকলের প্রথম খাবার যদি প্রোটিন, ফাইবার, ফ্যাট, কার্বোহাইড্রেট সমৃদ্ধ হয় তবে সারাদিনে আপনার এনার্জি থাকবে কাজের জন্য। 
৫. খেয়াল করলে দেখবেন প্রত্যেক সফল মানুষই লেখালেখি করতে ভালবাসেন। ডাইরি লিখুন। কি মনে হচ্ছে, কি হলে ভাল লাগবে, বা আপনি কি করতে চান, সেইসব কিছু লিখে রাখুন ডাইরিতে। সারাদিন আপনি কী কী কাজ করতে চান সেটার একটা টু ডু লিস্ট বানিয়ে নিন। 
৬. শুধু টু ডু লিস্ট বানালেই হবে না। প্রায়োরিটি অনুযায়ী কাজগুলো সাজিয়ে নিন। সারাদিনে সেই লিস্ট ফলো করার চেষ্টা করুন। এতে আপনি বুঝতে পারবেন কোন কাজগুলো হলো কোনগুলো বাকি থেকে গেল। প্রয়োজন অনুযায়ী আপনি নিজের কাজের গতি বাড়াতে পারবেন। 
৭. লক্ষ্য স্থির করে এগিয়ে চলুন। কোনও পরিস্থিতিতেই ভেঙে পড়বেন না। সফল হওয়ার এই প্রসেসে আপনি সবসময় যে জিতে যাবেন তেমনটা কিন্তু নয়। আপনার অনেক প্রচেষ্টাই হয়তো ব্যর্থ হবে। কিন্তু থামলে চলবে না। এগিয়ে চলতে হবে আত্মবিশ্বাসের সঙ্গে। ধৈর্য ধরতে হবে সময়ের জন্য। ভরসা রাখতে হবে নিজের উপরে।




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

রক্তাল্পতায় ভুগছেন? ব্রেকফাস্টের এই পানীয় মেটাবে আয়রনের ঘাটতি, কীভাবে বানাবেন...

কালচে ঠোঁটের জন্য মুখ ঢাকবেন না, ঠোঁটের রঙ বদলে দেবে এই ফুলের পাপড়ি...

ভাজাভুজি খেয়েও কমবে ওজন? বাইরের এই ৫ খাবার নিশ্চিন্তে খেতে পারেন...

বাড়িতে নেগেটিভ এনার্জি? লক্ষণ বুঝলেই এই ৫টি উপায়ে করুন প্রতিকার...

সহবাসে আয়ু বাড়ে! সপ্তাহে কত বার যৌন মিলনে কমবে মৃত্যুর ঝুঁকি?...

ফ্যাটি লিভার জব্দ এই এক পানীয়তে,জানুন কখন খাবেন...

পুজোর সাজে নতুন রূপে

ম্যাচিং এখন পুরনো, পুজোয় কোন রঙের শাড়ির সঙ্গে কেমন কনট্রাস্ট ব্লাউজ পরবেন? রইল টিপস...

রোজ চুলে তেল মাখছেন? আদৌ লাভ হচ্ছে তো! জানুন আসল সত্যি...

ফেসওয়াশ লাগবে না, ত্বক পরিষ্কার করতে ভরসা রাখুন এই ডালে...

ষষ্ঠী থেকে দশমী, কবে কী রঙের পোশাক পরলে পাবেন দুর্গার আর্শীবাদ? সাজার আগে জানুন...

ভরবে পেট , ওজনও থাকবে নিয়ন্ত্রণে,ব্রেকফাস্টে রাখুন এই খাবার,জেনে নিন রেসিপি...

রাত জেগে ঠাকুর দেখলেও আসবে না ক্লান্তি, কীভাবে চাঙ্গা থাকবেন? রইল ৮টি টিপস...

চোখ, হাত-পা ফ্যাকাশে হয়ে যাচ্ছে? অ্যানিমিয়া নয় তো? খাবার পাতে রাখুন এই সবজি...

সাদামাঠা কনের সাজেও নজরকাড়া অদিতি, বিয়েতে নায়িকাদের মতো ‘নো মেকআপ লুক’ চান? রইল সহজ টিপস...



সোশ্যাল মিডিয়া



07 24